চারটি নতুন ইকো-ট্যুরিজম সাইট পাচ্ছে সুন্দরবন

মূল পাতা / নিউজ / চারটি নতুন ইকো-ট্যুরিজম সাইট পাচ্ছে সুন্দরবন

চারটি নতুন ইকো-ট্যুরিজম সাইট পাচ্ছে সুন্দরবন

চারটি নতুন ইকো-ট্যুরিজম সাইট পাচ্ছে সুন্দরবন

 

পর্যটকদের আকৃষ্ট করার প্রয়াসে, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন, সুন্দরবনের কর্তৃপক্ষ ইকো-ট্যুরিজমের সুবিধার্থে প্রায় 25 কোটি টাকা ব্যয় করছে।

চারটি নতুন পর্যটন স্পট গড়ে তোলার চলমান প্রকল্পের প্রায় 30% কাজ সম্পন্ন হয়েছে, এবং কর্মকর্তারা আশা করছেন এই বছরের শেষ নাগাদ এটি সম্পূর্ণ হবে।

সুন্দরবন – ম্যানগ্রোভ বনভূমি

সুন্দরবনের খুলনা রেঞ্জের শেখেরটেক ও কলাবাগী, শরণখোলা রেঞ্জের আলিবান্ধা এবং চাঁদপাই রেঞ্জের আন্ধারমানিকে কেন্দ্রগুলো গড়ে তুলছে বন বিভাগ। সুন্দরবনের পশ্চিম ও পূর্ব বন বিভাগ।

কর্তৃপক্ষের মতে, বর্তমানে বনের মধ্যে সাতটি পর্যটন কেন্দ্র রয়েছে যেখানে বছরে প্রায় 200,000 পর্যটক ভ্রমণ করেন এবং প্রতি বছর এই সংখ্যা বাড়ছে।

 

নতুন প্রকল্পের আওতায় সাতটি ফাইবারবিশিষ্ট ট্রলার, তিনটি পন্টুন ও ওয়াকওয়ে, তিন কিলোমিটার আরসিসি সড়ক, ছয়টি পাবলিক টয়লেট, আট হাজার পাঁচশত ঘনমিটার পুকুর খনন, বনে প্রবেশের জন্য ওয়াচ টাওয়ার ও হ্যান্ড্রেল নির্মাণ করা হচ্ছে।

এটি বনজ সম্পদের উপর তাদের নির্ভরতা কমাতে স্থানীয় জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের দিকেও নির্দেশ করে।

2021 সালে শুরু হওয়া প্রকল্পটি এই ডিসেম্বরে শেষ হবে, এটি যোগ করেছে।

 

 

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে অবস্থিত, সুন্দরবন প্রায় 400টি আন্তঃসংযুক্ত নদী, খাল এবং জোয়ারের খাঁড়ি দ্বারা বিভক্ত প্রায় 200টি নদী দ্বীপ নিয়ে গঠিত।

 

বাংলাপিডিয়া অনুসারে এখানে প্রায় ৫০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ৩২০ প্রজাতির ভূমি ও পরিযায়ী পাখি, ৫০ প্রজাতির সরীসৃপ, ৮ প্রজাতির উভচর এবং ৪০০ প্রজাতির মাছ রয়েছে।

Language