দিনাজপুর রাজবাড়ি ভ্রমণ

মূল পাতা / দর্শনীয় স্থান / রংপুর / দিনাজপুর / দিনাজপুর রাজবাড়ি ভ্রমণ

দিনাজপুর রাজবাড়ি ভ্রমণ

প্রকাশকালঃ October 27, 2020

কৃতজ্ঞতায়ঃ Shantosd

দিনাজপুর রাজবাড়ি দিনাজপুর জেলায় অবস্থিত। এ রাজবাড়িটি তৈরি করেন রাজা দিনাজ । কিন্তু অনেকের মতে ধারণা করা হয় যে প্রথমার্ধে রাজশাহীর শাসনামলে রাজা গণেশ এ জমিদার বাড়িটি স্থাপন করেন। সপ্তদশ শতাব্দীর প্রায় শেষের দিকে শ্রীমন্ত চৌধুরী দিনাজপুর এর জমিদার হন। তার ছেলের অকাল মৃত্যু হয়। যার ফলে তার সম্পত্তির উত্তরাধিকার হয় তার ভাগ্নে। ভাগ্নের নাম হচ্ছে সুখ দেব ঘোষ।

বর্তমানে দিনাজপুর রাজবাড়ী বলতে বোঝায় এর অবশিষ্ট ধ্বংসাবশেষকে। কারণ এর বেশিরভাগ অংশই ধ্বংস হয়ে গেছে প্রায়।  শুধুমাত্র কয়েকটি স্থাপনা রয়েছে এখানে। রাজবাড়ী টির প্রবেশপথে বিশালাকৃতির মিনারের মত একটি তোরণ রয়েছে। আরেক এর মাধ্যমে রাজবাড়ির আঙ্গিনায় প্রবেশ করা  হয়। দিনাজপুর রাজবাড়ি এর প্রধান অংশের পূর্ব দিকে রয়েছে আরেকটি ছাদবিশিষ্ট মন্দির। সেখানে হিন্দু দেবতার প্রতিমা রয়েছে।

রাজবাড়িতে মোট তিনটি হল রয়েছে। সেগুলো হচ্ছে রানীমহল ,আয়না মহল, ঠাকুর বাটি মহল। এগুলো জমিদার বাড়ির পরিবারের বিভিন্ন উত্তরাধিকার এর মাধ্যমে নির্মাণ করা হয়েছে। বাড়িটি 16.41 একর জমির উপর নির্মিত হয়েছে। সেখানে মোট দুটি পুকুর রয়েছে। যার একটির নাম রানিপুকুর হিসেবে পরিচিত। হীরা বাগান নামে একটি মাঠ রয়েছে। যা রাজবাড়ী কে দুটি অংশে বিভক্ত করেছে। সেখানে পুরো জায়গাটা আম, জাম, লিচু ও অন্যান্য ফলাদি গাছ দ্বারা আবৃত হয়ে আছে। তারাই পাশে রয়েছে বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত সরকারি এতিমখানা শিশু পরিবার।

দিনাজপুর রাজবাড়ি টি একটি আকর্ষণীয় ঐতিহ্য। যা প্রত্নতাত্ত্বিক গবেষণা ও ট্যুরিজম স্পট হিসেবে পরিচিত।

 

ঢাকা থেকে দূরত্ব

ঢাকা থেকে দিনাজপুর রাজবাড়ি মোট দূরত্ব 340 কিলোমিটার

যাতায়াত

বাংলাদেশের যে প্রান্ত থেকেই যা হোক না কেন প্রথমে দিনাজপুরে পৌঁছাতে হবে ঢাকা থেকে দিনাজপুরের সরাসরি বাস সার্ভিস রয়েছে। বাস গুলো হচ্ছে নাবিল পরিবহন, এস আর ট্রাভেলস, হানিফ এন্টারপ্রাইজ, কেয়া পরিবহন, শ্যামলী ইত্যাদি। বাসের ভাড়া 600 টাকা থেকে 1000 টাকা পর্যন্ত হয়ে থাকে।

ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে দ্রুতযান একতা এক্সপ্রেস নামে ট্রেন দুটি প্রতিদিন 7 টা 40 মিনিটে এবং সকাল 9 টা 50 মিনিটে দিনাজপুরে যাত্রা শুরু করে। একতা এক্সপ্রেস মঙ্গলবার এবং দ্রুতযান এক্সপ্রেস বুধবারে বন্ধ থাকে।  ট্রেনের শ্রেণী প্রকারভেদে এটিকেট জনপ্রতি 185 টাকা থেকে 900 টাকা পর্যন্ত হয়।

যানবাহনের সময়সূচি

বাস গুলোর নাম হচ্ছে

  • হানিফ এন্টারপ্রাইজ
  • কেয়া পরিবহন
  • শ্যামলী
  • এস এ পরিবহন
  • আর এস এন্টারপ্রাইজ
  • নাবিল পরিবহন

বাস গুলো সাধারণত ঢাকার কল্যাণপুর এবং গাবতলী বাস স্ট্যান্ড থেকে প্রতিদিন নিয়মিত বিরতিতে দিনাজপুরে উদ্দেশ্যে ছেড়ে যায়।

ট্রেন গুলোর নাম হচ্ছে

  • দ্রুতযান এক্সপ্রেস
  • একতা এক্সপ্রেস

বিশেষ খাবার

দিনাজপুরে বেশকিছু ভালো মানের ছোট-বড় হোটেল এবং রেস্টুরেন্ট রয়েছে। কিছু হোটেল এবং রেস্টুরেন্ট এর নাম হচ্ছে রুস্তম, ফাইভ স্টার। এগুলোতে গরুর মাংসের কালা ভুনা, কাঠি কাবাব ,পাটিসাপটা পিঠা খেতে পারেন। তাছাড়া প্রতিদিনের নিত্য খাবার গুলো পাওয়া যায় এখানে। খাবারগুলো খুব সুস্বাদু এবং মজা হয়।

হোটেল

  • পর্যটন মোটেল
    053164718

  • হোটেল ডায়মন্ড

  • নিউ হোটেল

  • হোটেল আল রশিদ

  • হোটেল রেহানা

সাবধানতা

গুরুত্বপূর্ণ দেশগুলোতে হাতে না স্পর্শ করাই ভালো। পরিবেশ বান্ধব নয় এমন কাজ করা যাবে না।

ছবি

ভিডিও

খরচ পর্যালোচনা

দিনাজপুর রাজবাড়ি ভ্রমণ খরচ সমূহ

যাতায়াত খরচ সাধারণত 1200 টাকা থেকে 2000 টাকা পর্যন্ত হয়।

খাবার খরচ প্রতিদিন 450 টাকা থেকে 600 টাকা পর্যন্ত।

প্রতিদিন থাকার জন্য হোটেল খরচ হয় 1200 টাকা থেকে 500,0 টাকা পর্যন্ত।

সময়ের পরিবর্তনের সাথে সাথে এবং সুবিধাভোগীর উপর এই খরচ পরিবর্তনশীল।

উপরের তথ্য সম্পর্কে মতামত দিন, কোন তথ্য ভুল থাকলে ধরিয়ে দেওয়ার জন্য অগ্রিম ধন্যবাদ।
Language