দেবী চৌধুরানী রাজবাড়ী রংপুর

মূল পাতা / দর্শনীয় স্থান / রংপুর / রংপুর / দেবী চৌধুরানী রাজবাড়ী রংপুর

দেবী চৌধুরানী রাজবাড়ী রংপুর

প্রকাশকালঃ October 27, 2020

কৃতজ্ঞতায়ঃ Shantosd

দেবী চৌধুরানী রাজবাড়ী রংপুর জেলায় অবস্থিত। মূলত এটি পীরগাছা উপজেলা রেল স্টেশনের কাছে। দেবী চৌধুরানী আসল নাম হচ্ছে জয় দুর্গা দেবী। পীরগাছা উপজেলার স্থায়ী বাসিন্দাদের কাছে এটি পীরগাছা রাজবাড়ী এবং মন্থনা জমিদার বাড়ি হিসেবে বেশি পরিচিত। 28 একর জমির জায়গা নিয়ে রাজবাড়ী নির্মাণ করা হয়েছে। এটি নির্মাণ করা হয়েছে 1703-04 সাল পর্যন্ত। জমিদার অন্তরালের মাধ্যমেই দেবী চৌধুরানী রাজবাড়ী গোড়াপত্তন হয়। রাজবাড়ীতে রয়েছে জ্ঞানেন্দ্র নারায়ণ এর কর্তৃক নির্মিত শতাধিক বছরের পুরাতন  ত্রবিগ্রহ মন্দির। সেখানে আছে অন্নাপূর্ণ বিশেশ্বর, হরিহর বিগ্রহ এবং শিব।

ইতিহাস পরে জানা যায় যে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে প্রথম নারী হিসেবে অস্ত্র তুলে ধরেন তিনি। তৎকালীন সময়ে এদেশে ইংরেজরা রাজত্ব করত। তারা নানাভাবে দেশের মানুষকে শোষণ ও নির্যাতন করতো। বেশি পরিশ্রম করিয়ে কাজের মূল্য খুব কম দিত। এ সময় প্রতিবাদের মত বেশি কেউ ছিলনা। কিছু সংখ্যক প্রতিবাদী থাকলেও মহিলাদের মধ্যে প্রথম প্রতিবাদী হোন দেবী চৌধুরানী। তিনি অস্ত্র হাতে বিভিন্ন আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন।

ধারাবাহিকতায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় আনন্দমঠ দেবী, চৌধুরানী নামে দুটি বই রচনা করেন। রাজবাড়ীর ধ্বংসপ্রাপ্ত মধ্যে শুধু প্রাচীন মন্দির গুলো রয়েছে। যা রাজবাড়ির শেষ নিদর্শন হিসেবে টিকে রেখেছে। প্রতিবছর রাজবাড়ী মন্দিরে পূজা অর্চনার আয়োজন করা হয়ে থাকে। পীরগাছা উপজেলার সাব রেজিস্ট্রি অফিস দেবী চৌধুরানী রাজবাড়ির কাচারী ঘর ও নাট্য মন্দির হিসেবে ব্যবহার করা হচ্ছে।

প্রতিবছর দেশের নানা স্থান থেকে পর্যটকরা এখানে ঘুরতে আসেন। এখানে ঘুরতে আসলে রংপুর’র অন্যান্য দর্শনীয় স্থান যেমন ভিন্নজগৎ, পায়রাবন্দ ইত্যাদি স্থানে যেতে পারেন।

ঢাকা থেকে দূরত্ব

ঢাকা থেকে রংপুরের দূরত্ব 340 কিলোমিটার

যাতায়াত

বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে যা হোক না কেন পর সর্বপ্রথম রংপুর যেতে হবে। তারপর সেখান থেকে জমিদার বাড়িতে যেতে হবে। ঢাকা থেকে ভ্রমণ করলে সরাসরি রংপুরে বাসে যাতায়াত করা যাবে। ঢাকা থেকে রংপুরে সরাসরি বাস সার্ভিস রয়েছে। বাস গুলো হচ্ছে গ্রীন লাইন, আলহামরা, মিম, এস আর ট্রাভেলস, কুড়িগ্রাম পরিবহন ইত্যাদি। বিভিন্ন বাস অনুসারে বাস ভাড়া 600 টাকা থেকে 1200 টাকা পর্যন্ত হয় ।

রংপুরে পৌঁছানোর পর রংপুর থেকে পীরগাছা উপজেলায় যেতে হবে। রংপুর থেকে পীরগাছার দূরত্ব 20 কিলোমিটার। আর পীরগাছা উপজেলা থেকে দেবী চৌধুরানী রাজবাড়ী আধা কিলোমিটার দূরে। স্থানীয় যানবাহনের মাধ্যমে পীরগাছা থেকে দেবী চৌধুরানী রাজবাড়ী যাওয়া যাবে।

যানবাহনের সময়সূচি

বাস গুলোর নাম হচ্ছে

  • গ্রীন লাইন
  • আলহামরা ট্রাভেলস
  • মিম
  • এস আর ট্রাভেলস
  • কুড়িগ্রাম পরিবহন ইত্যাদি

বাসগুলো প্রতিদিন নির্দিষ্ট বিরতি পরপর রংপুর উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিশেষ খাবার

রংপুর জেলা শহরের বিভিন্ন ধরনের ছোট বড় রেস্টুরেন্ট এবং হোটেল আছে। সেগুলো মজাদার এবং সুস্বাদু খাবার পাওয়া যায়। সেখান থেকে প্রতিদিনের খাবার খেয়ে নেওয়া যাবে।

হোটেল

  • হোটেল নর্থ ভিউ

  • পর্যটন মোটেল

  • দি পার্ক হোটেল

  • হোটেল গোল্ডেন টাওয়ার

  • হোটেল তিলোত্তমা

সাবধানতা

ভ্রমণকালে অবশ্যই সবকিছু নিয়ে সতর্ক থাকা উচিত। গুরুত্বপূর্ণ জিনিস গুলো স্পর্শ না করা। মোবাইল ফোন সাথে রাখা।

ছবি

ভিডিও

খরচ পর্যালোচনা

দেবী চৌধুরানী রাজবাড়ী ভ্রমণ করলে অবশ্যই এর আশেপাশের দর্শনীয় স্থানগুলো থেকে ঘুরে আসতে পারেন। এর পাশের উপজেলায় রয়েছে পায়রাবন্দ। গরমকালে গেলে অবশ্যই রংপুরের বিখ্যাত হাড়িভাঙ্গা আম খাবেন।

উপরের তথ্য সম্পর্কে মতামত দিন, কোন তথ্য ভুল থাকলে ধরিয়ে দেওয়ার জন্য অগ্রিম ধন্যবাদ।
Language