নয়াবাদ মসজিদ দিনাজপুর

মূল পাতা / দর্শনীয় স্থান / রংপুর / দিনাজপুর / নয়াবাদ মসজিদ দিনাজপুর

নয়াবাদ মসজিদ দিনাজপুর

প্রকাশকালঃ October 27, 2020

কৃতজ্ঞতায়ঃ Shantosd

নয়াবাদ মসজিদ দিনাজপুর জেলায় অবস্থিত। দিনাজপুর জেলা শহর থেকে 20 কিলোমিটার দূরে কাহারোল উপজেলার নয়াবাদ নামক গ্রামে 1.15 বিঘার উপর নির্মাণ করা হয়েছে। নয়াবাদ মসজিদ এর দেওয়ালে একটি ফলক রয়েছে। এ ফলকের তথ্য অনুসারে জানা যায় যে মসজিদটি 1793 সালে নির্মাণ করা হয়েছে। সম্রাট দ্বিতীয় শাহ আলম এর রাজত্বকালে তৈরি করে হয়েছে এমনটা তথ্য পাওয়া যায়। আর সে সময়কার রাজা ছিলেন বৈদ্যনাথ। বৈদ্যনাথ ছিলেন রাজপরিবারের সর্ব শেষ বংশধর। স্থানীয়দের থেকে জানা যায় যে আঠারো শতকের মাঝামাঝি সময়ে কান্তনগর মন্দির স্থপত্য মুসলিম শ্রমিক ও স্থপতি দ্বারা মসজিদ নির্মাণ করা হয়।

নয়াবাদ মসজিদ এর রয়েছে চারকোনা অষ্টভুজ আকৃতির চারটি মিনার এবং তিন গম্বুজ রয়েছে। মসজিদটির দেয়ালের পুরুত্ব 1.10 মিটার। পশ্চিম দিকে তিনটি মেম্বার এর ঠিক বিপরীত পাশেই রয়েছে তিনটি দরজা। যা মসজিদে প্রবেশের জন্য ব্যবহার করা হয়। এখানে অসংখ্য নকশা টেরাকোটা ব্যবহার করা হয়েছিল। কিন্তু বর্তমানে এখানে শখানেক টেরাকোটা বিদ্যমান রয়েছে। তাছাড়া মসজিদের পাশে একটি কবর দেখা যায়। কবরটি কার তার সম্পর্কে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায় নি।

নয়াবাদ মসজিদ শুধু দিনাজপুরের প্রাচীন ঐতিহ্য নয়, এটি আমাদের বাংলাদেশের জন্য প্রাচীনতম ঐতিহ্য। প্রতিবছর এখানে পর্যটকরা ঘুরতে আসেন এই নয়াবাদ মসজিদে। দিনাজপুরে আসলে অবশ্যই এখানে এসে মসজিদটি দেখে যাবেন।এখানে আসলে প্রাচীন ঐতিহ্য সম্পর্কে নতুন অভিজ্ঞতা অর্জন করা সম্ভব হবে।

 

ঢাকা থেকে দূরত্ব

ঢাকা থেকে নয়াবাদ মসজিদ এর মোট 410 দূরত্ব কিলোমিটার

যাতায়াত

বাংলাদেশের যে প্রান্ত থেকেই নয়াবাদ মসজিদে যাওয়া হোক না কেন সর্বপ্রথম তাকে দিনাজপুর শহরে যেতে হবে। তবে ঢাকা থেকে দিনাজপুর সরাসরি বাস চলাচল করে। বাস গুলো হচ্ছে নাবিল পরিবহন, এস আর ট্রাভেলস, এস এ পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ পরিবহন শ্যামলী। বাসের প্রকারভেদ ভেদে ভাড়া 600 টাকা থেকে 1000 টাকা পর্যন্ত হয়। ঢাকার উত্তরা থেকে বেশকিছু বাস দিনাজপুরে সরাসরি চলাচল করে।

এছাড়া ট্রেনে ভ্রমণ করেও দিনাজপুর যাওয়া যায়। ট্রেনের বিভিন্ন শ্রেণীর অনুযায়ী এ টিকেট ভিন্ন রকম হয় । ট্রেনের টিকেট সাধারণত 185 টাকা থেকে 900 টাকা পর্যন্ত।

যানবাহনের সময়সূচি

বাস গুলোর নাম হচ্ছে

  • নাবিল পরিবহন,
  • এস আর ট্রাভেলস,
  • এস এ পরিবহন,
  • হানিফ এন্টারপ্রাইজ
  • শ্যামলী।

ঢাকার কল্যাণপুর ও গাবতলী বাস স্ট্যান্ড থেকে এগুলো নিয়মিত বিরতিতে ঢাকা থেকে দিনাজপুরের যাত্রা শুরু করে।

ট্রেন গুলোর নাম হচ্ছে

  • দ্রুতযান এক্সপ্রেস

এটি প্রতিদিন রাত আটটায় ঢাকা থেকে ছেড়ে যায়।

  • একতা এক্সপ্রেস

সকাল দশটায় ছেড়ে যায় দিনাজপুরের উদ্দেশ্যে।

  • পঞ্চগড় এক্সপ্রেস

রাত 10. 45 মিনিটে ছেড়ে যায়।

বিশেষ খাবার

দিনাজপুর শহরে বেশ কিছু ছোট বড় অনেক ভাল মানের হোটেল এবং রেস্টুরেন্ট আছে। সেখানে নিত্য প্রতিদিনের সুস্বাদু ও মজাদার খাবার গুলো রয়েছে। তাছাড়া যে হোটেলে উঠছি সেই হোটেলে খেয়ে নিতে পারেন।

হোটেল

  • হোটেল ডায়মন্ড
    053164629

  • নিউ হোটেল
    053168122

  • হোটেল আল রশিদ
    05364251

  • হোটেল নবীন
    053764178

  • হোটেল রেহানা
    053164629

সাবধানতা

ভ্রমণ সময় সকল কিছু দাম দর করে নিবেন। অপরিচিতদের কারো থেকে কোন কিছু না খাওয়া ভালো। দেশীয় ঐতিহ্য ক্ষতি হয় এমন কোনো কাজ না করা।

ছবি

ভিডিও

খরচ পর্যালোচনা

নয়াবাদ মসজিদ ভ্রমণ খরচ

যাতায়াত খরচ 1200 টাকা থেকে 200 টাকা পর্যন্ত।

প্রতিদিন খাবার খরচ 150 টাকা থেকে 600 টাকা।

হোটেল খরচ 200 টাকা থেকে 5000 টাকা।

সময় এবং  সুবিধা ভোগের পর খরচ পরিবর্তনশীল।

টিপস এন্ড ট্রিকস

নয়াবাদ মসজিদ ঘুরতে আসলে দিনাজপুরের অন্যান্য দর্শনীয় স্থানগুলো থেকে ঘুরে আসতে পারেন যদি আপনার সময় এবং বাজেট থাকে। দিনাজপুরের অন্যান্য দর্শনীয় স্থানগুলো হচ্ছে স্বপ্নপুরী পিকনিক স্পট, রামসাগর দীঘি, দিনাজপুর রাজবাড়ি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়।

উপরের তথ্য সম্পর্কে মতামত দিন, কোন তথ্য ভুল থাকলে ধরিয়ে দেওয়ার জন্য অগ্রিম ধন্যবাদ।
Language