বজরা শাহী মসজিদ, নোয়াখালি

মূল পাতা / দর্শনীয় স্থান / চট্টগ্রাম / নোয়াখালী / বজরা শাহী মসজিদ, নোয়াখালি

বজরা শাহী মসজিদ, নোয়াখালি

প্রকাশকালঃ May 13, 2020

কৃতজ্ঞতায়ঃ মোঃ তানভির হোসেন তুফান

নোয়াখালী মাইজদী প্রধান শহর হতে প্রায় ১৫ কিঃমিঃ উত্তরে সোনাইমুড়ী উপজেলার বজরানামক স্থানে প্রধান সড়কের পশ্চিম পার্শ্বে বিখ্যাত এই বজরা শাহী জামে মসজিদঅবস্থিত।

লোকমুখে প্রচলিত আছে, বজরা শাহী মসজিদে কোন কিছু মানত করলে ভাল ফল পাওয়া যায়। তাই দূর- দূরান্ত থেকে মানুষ এসে বজরা শাহী মসজিদে নামাজ আদায় এবং দুরারোগ্য ব্যাধি হতে মুক্তি পাওয়ার আশায় মসজিদে টাকা-পয়সা ও সিন্নি দান করেন। ১৯৯৮ সালে ২৯ নভেম্বর থেকে বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগ ঐতিহাসিক বজরা শাহী মসজিদের ঐতিহ্য রক্ষা এবং দুর্লভ নিদর্শন সংরক্ষণের জন্য কাজ করে যাচ্ছে।

জমিদার আমান উল্যাহ্ তাঁর বাড়ীর সম্মুখে ৩০ একর জমির উপর উঁচু পাড় যুক্ত একটি বিশাল দীঘি খনন করেন। এদিঘীর পশ্চিম পাড়ে মনোরম পরিবেশে আকর্ষণীয় তোরণ বিশিষ্ট প্রায় ১১৬ ফুটদৈর্ঘ্য ৭৪ ফুট প্রস্থ এবং প্রায় ২০ ফুট উঁচু ৩ গম্বুজ বিশিষ্ট এ ঐতিহাসিকমসজিদখানা নির্মাণ করেন। এ মসজিদকে মজবুত করার জন্য মাটির প্রায় ২০ ফুট নিচ থেকে ভীত তৈরী করা হয়। সুদৃশ্য মার্বেল পাথর দ্বারা গম্বুজগুলো সুশোভিত করা হয়। মসজিদে প্রবেশের জন্য রয়েছে ৩টি ধনুকাকৃতি দরজা। মসজিদের প্রবেশ পথের উপর রয়েছে কয়েকটি গম্বুজ। কেবলা দেওয়ালে ৩টি কারুকার্য খচিত মিহরাব আছে।

ঢাকা থেকে দূরত্ব

১৫০ কিলোমিটার

যাতায়াত

নোয়াখালী জেলা সদর মাইজদী হতে সোনাইমুড়ী গামী যেকোন লোকাল বাস সার্ভিস/ সিএনজি অটোরিক্সাযোগে বজরা হাসপাতালের সম্মুখে নেমে রিক্সা বা পায়ে হেঁটে ২০০ গজ পশ্চিমে গেলে বজরা শাহী মসজিদে পৌঁছা যাবে।

যানবাহনের সময়সূচি

যেসকল বাস চলাচল করেঃ

  • একুশে এক্সপ্রেস
  • মুনলাইন এন্টারপ্রাইজ
  • হিমাচল এক্সপ্রেসের

নোয়াখালীর জন্য রাত ১০ টা ২০ মিনিটে ছেড়ে যায়। এসব বাসের নন-এসি এবং এসি কোচের ভাড়া ৩৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত।

বিশেষ খাবার

সকল ধরনের চাইনিজ খাবার পাওয়া যায় নোয়াখালির হোটেল গুলাতে।

হোটেল

  • পুবালি হোটেল
    0321-61257

ভিডিও

খরচ পর্যালোচনা

২০০০ থেকে ২৫০০ টাকা

উপরের তথ্য সম্পর্কে মতামত দিন, কোন তথ্য ভুল থাকলে ধরিয়ে দেওয়ার জন্য অগ্রিম ধন্যবাদ।
Language