রবি ঠাকুরের কুঠিবাড়ি নওগাঁ

মূল পাতা / দর্শনীয় স্থান / রাজশাহী / নওগাঁ / রবি ঠাকুরের কুঠিবাড়ি নওগাঁ

রবি ঠাকুরের কুঠিবাড়ি নওগাঁ

প্রকাশকালঃ October 26, 2020

কৃতজ্ঞতায়ঃ Shantosd

রবি ঠাকুরের কুঠিবাড়ি নওগাঁ জেলার আত্রাই উপজেলাতে অবস্থিত। মূলত এটি রয়েছে পতিসর গ্রামে নাগর নদীর তীরে। এটি হচ্ছেন বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সংরক্ষিত পুরাকীর্তি। নওগাঁ থেকে কুঠিবাড়ির মোট দূরত্ব হচ্ছে 36 কিলোমিটার। রবি ঠাকুরের পিতামহ ও জোড়া ঠাকুর পরিবারের অন্যতম সদস্য দ্বারকানাথ ঠাকুর  এবং চলে আসেন 1830 সালে। তারপরে প্রথম রবীন্দ্রনাথ ঠাকুর কালিগ্রাম পরগনার জমিদারি দেখাশোনা করার জন্য 1891 সালে এখানে আসেন। এই কুঠিবাড়ি প্রায় 10 একর জমির উপর অবস্থিত। তার সামনে রয়েছে প্রশস্ত আঙ্গিনা, সিংহদুয়ার , দোতালা কুঠিবাড়ি এবং কঠিন বাইরে রয়েছে ভবনের বিভিন্ন ধ্বংসাবশেষ। এরপর সামনের দিকে এগিয়ে চলে নান্দনিক প্রবেশপথ রয়েছে। চলতে চলতে দেখা যায় সামনে কংক্রিটের তৈরি রবি ঠাকুরের একটি মূর্তি রয়েছে এবং মার্বেল পাথরে রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন রচনা কিছু কথা খোদিত আছে। রবীন্দ্র কাচারী তে বেশকিছু রবি ঠাকুরের স্মৃতি বস্তু সংরক্ষিত করে রাখা হয়েছে। সেগুলো হচ্ছে বিভিন্ন তৈজসপত্র, তার নিজের হাতের লেখা চিঠি, বিভিন্ন বয়সের ছবি ও আসবাবপত্র ইত্যাদি।

এছাড়া রবি ঠাকুরের কুঠিবাড়ি সামনে রয়েছে দিঘী, কালিগ্রাম রবীন্দ্রনাথ ইনস্টিটিউট এবং রবীন্দ্র সরোবর

যখন তিনি পতিসরের কাচারি বাড়িতে অবস্থা করেছেন তখন তিনি বেশকিছু কাব্যগ্রন্থ, গল্প এবং প্রবন্ধ রচনা করেছিলেন। সেগুলো হচ্ছে পূর্ণিমা, সন্ধ্যা, গোড়া,  ঘরে বাইরে, চিত্রা সহ আরো অসংখ্য কাব্যগ্রন্থ প্রবন্ধ। তিনি সেখানে জমিদারি দেখাশোনা করতেন। আর সাহিত্য রচনা এবং জমিদারি দেখাশোনার শুধু করতেন না। তিনি গরিব অবহেলিত মানুষদের দাতব্য চিকিৎসালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে স্থাপনা সাথে জড়িত ছিলেন। তিনি সেখানে জনহিতৈষী মূলক অনেক কাজ করতেন। যার কারণে কালীগ্রাম রবীন্দ্রনাথ ইনস্টিটিউট, দাতব্য হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়। ইনস্টিটিউটি প্রতিষ্ঠা করা হয় 1913 সালে। তার নোবেল পুরস্কারের 1 লক্ষ 8 হাজার টাকা টিয়ে এ এলাকায় একটি কৃষি ব্যাংক স্থাপন করে দেন। শেষবারের মতো তিনি পতিসরে আসেন 1937 সালে। বর্তমানে রবি ঠাকুরের কুঠিবাড়ি বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগের অধীনে রয়েছে। প্রতি বছরের 25 শে বৈশাখ কবির জন্মদিন উপলক্ষে পতিসরে বিভিন্ন অনুষ্ঠান মেলার আয়োজন করা হয়। সেখানে দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা ঘুরতে আসেন।

ঢাকা থেকে দূরত্ব

ঢাকা থেকে নওগাঁ এর মোট দূরত্ব ২৬০ কিলোমিটার

যাতায়াত

ঢাকা কল্যাণপুর, গাবতলী ও আব্দুল্লাহপুর থেকে সরাসরি নওগাঁর বাস সার্ভিস রয়েছে। বাস গুলোর নাম হচ্ছে এস আর, শ্যামলী, হানিফ ইত্যাদি। তারপর নওগাঁ থেকে বাস এর মাধ্যমে আত্রাই উপজেলার যেতে হবে।

রেলপথে ঢাকা থেকে নওগাঁ আত্রাইয়ে সরাসরি পৌঁছানো যায়। আত্রাই উপজেলার যাওয়ার পর নসিমন এর মত স্থানীয় যানবাহনে করে প্রতিসরে যাওয়া যায়। আত্রাই থেকে কুঠিবাড়ির মোট দূরত্ব হচ্ছে 14 কিলোমিটার।

যানবাহনের সময়সূচি

বাস সার্ভিস গুলোর নাম হচ্ছে

  • এস আর
  • হানিফ
  • শ্যামলী
  • মৌ এন্টারপ্রাইজ

ট্রেন গুলোর নাম হচ্ছে

  • ট্রেন নিলসাগর
  • নীলমণি এক্সপ্রেস।

 

বিশেষ খাবার

আত্রাই তে বেশ কিছু সাধারন মানের খাবার হোটেল রয়েছে। সেখান থেকে খেয়ে নিতে পারেন। তাছাড়া নওগাঁর গোস্তহাটির জায়গাতে বেশ কিছু রেস্তোরাঁ আছে।

হোটেল

  • হোটেল প্লাবন

  • হোটেল যমুনা

  • হোটেল আকাশ

  • মল্লিকা ইন

  • হোটেল রাজ

সাবধানতা

1. গুরুত্বপূর্ণ জিনিস স্পর্শ না করা

2. মোবাইল ফোন সব সময় সাথে রাখুন

3. অপরিচিতদের সাথে বেশি মেলামেশা না করা।

ছবি

ভিডিও

খরচ পর্যালোচনা

রবি ঠাকুরের কুঠিবাড়ি যাতায়াত, হোটেল এবং খাবার খরচ সহ মোট 2500 টাকা থেকে 5000 টাকা পর্যন্ত হয়ে থাকে।

সময় পরিবর্তনের সাথে সাথে এ খরচটির পরিবর্তন হয়। তবে আপনার সুবিধা ভোগের উপরে খরচ পরিবর্তনশীল।

টিপস এন্ড ট্রিকস

বন্ধুবান্ধব নিয়ে রবি ঠাকুরের কুঠিবাড়ি ভ্রমণ করলে বেশি আনন্দ উপভোগ করা যায়। তাছাড়া খরচের পরিমাণ কমে যায়। 25 বৈশাখ এ ভ্রমণ করলে বিভিন্ন অনুষ্ঠান ও মেলা দেখা যাবে।

উপরের তথ্য সম্পর্কে মতামত দিন, কোন তথ্য ভুল থাকলে ধরিয়ে দেওয়ার জন্য অগ্রিম ধন্যবাদ।
Language