রামসাগর দীঘি দিনাজপুর

মূল পাতা / দর্শনীয় স্থান / রংপুর / দিনাজপুর / রামসাগর দীঘি দিনাজপুর

রামসাগর দীঘি দিনাজপুর

প্রকাশকালঃ October 27, 2020

কৃতজ্ঞতায়ঃ Shantosd

রামসাগর দীঘি দিনাজপুর জেলার তেজপুর গ্রামে অবস্থিত। এটি শুধু দিনাজপুরের মধ্যে নয় সারা বাংলাদেশের সবচেয়ে বড় পুকুর হচ্ছে এই রামসাগর দীঘি। এই দীঘিটি সর্বমোট আয়তন প্রায় 437492 বর্গমিটার এবং গড় গভীরতা 10 মিটার। এর রয়েছে একটি ঘাট, যা দির পশ্চিম দিকে অবস্থিত। দিনাজপুর জেলা শহর থেকে প্রায় 7 কিলোমিটার দূরে অবস্থিত এই বৃহৎ থেকে দিঘী। রামসাগর দীঘি কে কেন্দ্র করে গড়ে উঠেছে রামসাগর জাতীয় উদ্যান। পূর্ণ চাঁদের সৌন্দর্য উপভোগ করতে চাইলে অবশ্যই রামসাগর দীঘি পাড়ে যেতে হবে। ক্যাম্পিং খুবই মোহণীয়। প্রাচীন ইতিহাস থেকে জানা যায় যে পলাশী যুদ্ধের কিছুকাল পূর্বে রাজা রামনাথ তার এলাকা ও পার্শ্ববর্তী গ্রামের চাহিদা পূরণ করতেই এই দীঘিটি খনন করেন। এর চারপাশে রয়েছে চারিদিকে বিভিন্ন গাছ গাছালির সৌন্দর্য। রাজা রামনাথের নাম থেকেই রামসাগর দীঘি নামকরণ করা হয়েছে। বর্তমানে এদিকে দীঘিটিকে সৌন্দর্য বর্ধন করা হয়েছে আরো।  দীঘিটি বর্তমানে পর্যটনে বিভাগের তত্ত্বাবধান করা হয়েছে। এছাড়া এখানে রয়েছে আধুনিক রেস্ট হাউস।

যা যা হয়েছে রামসাগর জাতীয় উদ্যান

রামসাগর জাতীয় উদ্যানে একটি মিনি চিড়িয়াখানা গড়ে তোলা হয়েছে। সেখানে আছে বানর, কিছু হরিণ, অজগর সাপ। আর শিশুদের জন্য বিনোদনের জন্য রয়েছে মজার ও আকর্ষণীয় শিশু পার্ক। সেখানে শিশুরা নানা ধরনের আনন্দ উপভোগ করে থাকে। এছাড়া এর মধ্যে রয়েছে সাতটি পিকনিক কর্নার। যা পিকনিক স্পট হিসেবে পরিচিত। এখানে একটি গ্রন্থাগার নামে একটি পাঠাগার গড়ে তোলা হয়েছে। এটি ব্যক্তিগত উদ্যোগে 10 অক্টোবর 2010 সালে গড়ে তোলা হয়েছে।

ঢাকা থেকে দূরত্ব

ঢাকা থেকে দিনাজপুরের দূরত্ব 340 কিলোমিটার

যাতায়াত

বাংলাদেশের যে প্রান্ত থেকেই রামসাগর দীঘি যাওয়া হোক না কেন সর্বপ্রথম তাকে দিনাজপুর শহরে যেতে হবে। তবে ঢাকা থেকে দিনাজপুর সরাসরি বাস চলাচল করে। বাস গুলো হচ্ছে নাবিল পরিবহন, এস আর ট্রাভেলস, এস এ পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ পরিবহন শ্যামলী। বাসের প্রকারভেদ ভেদে ভাড়া 600 টাকা থেকে 1000 টাকা পর্যন্ত হয়। ঢাকার উত্তরা থেকে বেশকিছু বাস দিনাজপুরে সরাসরি চলাচল করে।

এছাড়া ট্রেনে ভ্রমণ করেও দিনাজপুর যাওয়া যায়। ট্রেনের বিভিন্ন শ্রেণীর অনুযায়ী এ টিকেট ভিন্ন রকম হয় । ট্রেনের টিকেট সাধারণত 185 টাকা থেকে 900 টাকা পর্যন্ত।

যানবাহনের সময়সূচি

বাস গুলোর নাম হচ্ছে

  • নাবিল পরিবহন,
  • এস আর ট্রাভেলস,
  • এস এ পরিবহন,
  • হানিফ এন্টারপ্রাইজ
  • শ্যামলী।

ঢাকার কল্যাণপুর ও গাবতলী বাস স্ট্যান্ড থেকে এগুলো নিয়মিত বিরতিতে ঢাকা থেকে দিনাজপুরের যাত্রা শুরু করে।

ট্রেন গুলোর নাম হচ্ছে

  • দ্রুতযান এক্সপ্রেস

এটি প্রতিদিন রাত আটটায় ঢাকা থেকে ছেড়ে যায়।

  • একতা এক্সপ্রেস

সকাল দশটায় ছেড়ে যায় দিনাজপুরের উদ্দেশ্যে।

  • পঞ্চগড় এক্সপ্রেস

রাত 10. 45 মিনিটে ছেড়ে যায়।

বিশেষ খাবার

দিনাজপুর শহরে বেশ কিছু ছোট বড় অনেক ভাল মানের হোটেল এবং রেস্টুরেন্ট আছে। সেখানে নিত্য প্রতিদিনের সুস্বাদু ও মজাদার খাবার গুলো রয়েছে। তাছাড়া যে হোটেলে উঠছি সেই হোটেলে খেয়ে নিতে পারেন।

হোটেল

  • হোটেল ডায়মন্ড
    053164629

  • নিউ হোটেল
    053168122

  • হোটেল আল রশিদ
    05364251

  • হোটেল নবীন
    053764178

  • হোটেল রেহানা
    053164629

সাবধানতা

ভ্রমণ সময় সকল কিছু দাম দর করে নিবেন। অপরিচিতদের কারো থেকে কোন কিছু না খাওয়া ভালো। দেশীয় ঐতিহ্য ক্ষতি হয় এমন কোনো কাজ না করা।

ছবি

ভিডিও

খরচ পর্যালোচনা

রামসাগর দীঘি ভ্রমণ খরচ

যাতায়াত খরচ 1200 টাকা থেকে 200 টাকা পর্যন্ত।

প্রতিদিন খাবার খরচ 150 টাকা থেকে 600 টাকা।

হোটেল খরচ 200 টাকা থেকে 5000 টাকা।

সময় এবং  সুবিধা ভোগের পর খরচ পরিবর্তনশীল।

টিপস এন্ড ট্রিকস

রামসাগর দীঘি, ঘুরতে আসলে দিনাজপুরের অন্যান্য দর্শনীয় স্থানগুলো থেকে ঘুরে আসতে পারেন যদি আপনার সময় এবং বাজেট থাকে। দিনাজপুরের অন্যান্য দর্শনীয় স্থানগুলো হচ্ছে স্বপ্নপুরী পিকনিক স্পটদিনাজপুর রাজবাড়ি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়।

উপরের তথ্য সম্পর্কে মতামত দিন, কোন তথ্য ভুল থাকলে ধরিয়ে দেওয়ার জন্য অগ্রিম ধন্যবাদ।
Language